মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:২১ অপরাহ্ন

হারিয়ে যাচ্ছে ডাক

আমিনুল হকঃ
  • Update Time : বুধবার ২৬ আগস্ট, ২০২০
  • ৫৪০ বার পঠিত

বর্তমানে আধুনিক প্রযুক্তির হাত ধরে এগিয়ে যাচ্ছে আমাদের দেশ সাথে সাথে পরিবর্তন হচ্ছে আমাদের জীবন যাত্রার মান। তেমনি বাড়ছে অসাধু ব্যক্তিবর্গের ভয়ংকর কালে হাতের প্রকোপ।যা কেরে নিচ্ছে মানুষের আর্থিক অবস্থা ও সামাজিক অবস্থা।
ডাকঘর বা পোস্ট অফিস এই নামটির সাথে আমরা সবাই জড়িত আমরা এখন নিজের ঠিকানা বলতে ডাকঘর এর পরিচয় দিয়ে থাকি।আমারা সবাই এর কাজ সম্পর্কে অবগত কিন্তু কয়জন তার ব্যবহার করছি।আগে দেশ-বিদেশ থেকে চিঠি,টাকা,পণ্য অাদান প্রদানে ডাকের ব্যবহার ছিল অসামান্য। ডাক পিয়নদের সাইকেলের বেলের শব্দে মানুষের মাঝে আনন্দের বন্যা দেখা দিত। এই বুঝি ডাক পিয়ন তাদের চিঠি বা টাকা নিয়ে এসেছে। বর্তমানে চিঠি এর জায়গা দখল করেছে ই-মেইল। তবে কিছু অসাধু ব্যক্তিবর্গ
নকল ই-মেইল পরিচয় পত্র বানিয়ে নকল চাকরির নোটিশ ছাপিয়ে সাধারণ মানুষের কাছ থেকে নিয়ে নিচ্ছে তার প্রয়েজনীয় সকল কাগজ পত্র। যা তাড়া বিভিন্ন অপকর্মে নতুন পরিচয় পত্র হিসেবে ব্যবহার করছে ।কিন্তু ডাক বিভাগের মাধ্যম তারা সঠু ঠিকানায় চিঠি পৌঁছে দিচ্ছে। বিকাশ, নগত,ও রেকট ইত্যাদি এ্যাপ আছে যাদের মাধ্যমে বর্তমানে মানুষ আর্থিক লেনদেন করে থাকে। যা প্রচুর ব্যয় বহুল অপর দিকে অতি অল্প খরচে মোবাইল মানি অর্ডারের মাধ্যমে আমারা আমাদের আর্থিক লেনদেন গুলো করেতে পারি। এতে আমাদের খরচ ও কম পরবে কমবে বিভিন্ন ঝুঁকি। সাধারণ টাকা পাঠানো সম্পর্কে বলতে গেলে ডাকে মানি অর্ডারে খরচ তুলনামুলক অর্ধেকের ও কম। যেমনঃ বিকাশ, নগদ ও রকেটে টাকা পাঠানো তে খরচ হয় প্রতি ১০০০ -২০০০ এএ প্রায় ৪০ টাকা কিন্তু ডাকে খরচ হবে মাত্র ১০ টাকা। এছাড়াও পণ্য পার্সেলেও ডাক অনেক ভালো সুবিধা প্রদান করে প্রতি ২.৫০-৩কেজি পণ্য তে খরচ ৫০ টাকা, ৩-৩.৫০ কেজি পণ্য তে খরচ ৬০টাকা যা অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান যেমন সুন্দরবন কুরিয়ার সার্ভিস ও এস ও পরিবহন থেকে অনেক কম।
এই বিষয়ে কুমিল্লা পোস্ট অফিসের পোস্ট অফিসার জনাব সাইদুর রহমান, বি. সি. এস (ডাক) সরকার সাধারণ মানুষের সুবিধার জন্য বিভিন্ন ধরনের সেবা চালু করেছে ডাক বিভাগে মানুষকে এই বিষয়ে সচেতন হয়ে। নিজের আর্থিক – সামাজিক নিরাপত্তার কথা বিবেচনা করে ডাকে পাশে আরে মজবুত হয়ে দাড়নো উচিত। যদি মানুষ ডাকের সকল সেবা গ্রহন করে তাহলে তাদের খরচ ও কম হবে সাথে সাথে ডাকের প্রসার ঘটবে সৃষ্টি হবে অনেক কর্মক্ষেত্র।
আসুন আমরা সচেতন হই ডাককে বাঁচাই ডাকের মাধ্যমে নিজে ও উপকৃত হই এবং অন্য কে উপকৃত করার সুযোগ করে দেই।আমরা সকলে চাইলেই ডাকের সেই সুন্দর মনোরম অতিত মত ডাককে উন্নত প্রযুক্তি সম্পন্ন ডাকে রুপান্তর করতে পারি। এটা আমাদের হাতে আসুন আমরা ডাককে বাঁচাই ডাক যেন হারিয়ে না যায়।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..