মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ১১:১৭ অপরাহ্ন

News Headline :
তাড়াশে সদ্য যোগদানকৃত শিক্ষা অফিসার ও নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বরণ অনুষ্ঠান তাড়াশে ২ হাজার শীতার্তদের মাঝে এমপি আজিজের কম্বল বিতরণ বাল্যবিবাহ বন্ধ করতে রাতে বিয়ে বাড়িতে ইউএনও তাড়াশে ৭০লিটার দেশীয় চোলাই মদসহ একজন আটক তাড়াশে শিক্ষার্থীদের রাস্তায় সুরক্ষার জন্য স্পিড ব্রেকার দিলেন ছাত্রলীগ তাড়াশে নবীন বরণ অনুষ্ঠানে ব্যানারে বঙ্গবন্ধুর ছবি না থাকায় অনুষ্ঠানে আসেননি চেয়ারম্যান ফেসবুকে মিথ্যা অপপ্রচার করায় প্রতিবাদ ২৬ দিনেও তদন্ত শেষ হয়নি, উদ্ধার হয়নি আট লক্ষাধিক টাকার ওষুধ তাড়াশে এক দিনের ব্যবধানে আরেকজন স্কুল ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভা সফল করার লক্ষ্যে তাড়াশে যৌথ কর্মীসভা

জন্মদিন

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : বুধবার ২০ মে, ২০২০
  • ৩৪৪ বার পঠিত

সময়ের সংবাদ:

যখন জীবনের একটি বছর অতিবাহিত হয়ে যায় তখন মানুষ জন্ম বার্ষিকী, বা বার্থডে পার্টি পালন করে।

যাতে সীমাহীন আনন্দ উল্লাস করে,মোমবাতি জ্বালায়। বিশাল আকারের কেক কাটে।আরো কত কি!তা আল্লাহ ভালো জানেন।এই জন্মৎসব সম্পর্কে প্রখ্যাত কবি আকবার ইলাহা বাদির কবিতার একটি পংক্তি খুবই তত্ত্বমূলক,সেখানে তিনি বলেছেন -আল্লাহ তায়ালা জীবনে যতগুলো বছর দান করেছেন তার একটি বছর হাতছাড়া হয়ে গেল।
প্রশ্ন হলো এটা কি আনন্দের বিষয় না ক্রনন্দননের?
বস্তবতা এটা তো ছিল আফসোস-আক্ষেপের বিষয় যে,জীবনের একটি বছর আমার থেকে বিদায় নিল।মুফতি আহমদ শফি তার ২৩শ বছর বয়স থেকে নিয়ে বাকি জীবনে জন্ম দিবসকে শোক দিবস হিসেবে কাটিয়েছেন। যখন তার জীবন থেকে একটি বছর অতিবাহিত হত তখন তিনি মরসিয়া পাঠ করতেন, যা আমরা মানুষ মারা গেলে তার স্বজনরা কেঁদে কেঁদে গাইতে দেখি বিলাপ করে কান্না করা।যদি আল্লাহ তায়ালা আমাদেরকে সঠিক জ্ঞান দান করেন তাহলে আমরা নিশ্চয়ই বুঝতে সক্ষম হবে যে,বাস্তবিক পক্ষেই যে সময়টুকু অতিবাহিত হয়ে গেছে তা আর কখনো ফিরে আসবেনা। তাই তার উপর আনন্দ উল্লাস করার কোনই যৌক্তিকতা নেই। বরং আমরা লক্ষ্য কররে দেখব যে,এটি আমাদের আগামী দিনের চিন্তার উৎস এবং অনাগত দিনগুলোকে কাজে লাগানোর মাইলফলক। তাইত এক ফারসি কবি বলেন “হোরেহিহে উমার মেছালে বরফকম” চুপকে চুপকে রাফতে রাফতে দাম বেদম”অর্থাৎ জীবনের মুহুর্তগুলো তুষার খন্ডের ন্যায় যাচ্ছে কমে,চুপেচুপে চলছে তা ক্ষণে ক্ষণে।

লেখক:
মোহাম্মদ হাছান মুরাদ,
সৌদি আরব জেদ্দা।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..