বুধবার, ১২ মে ২০২১, ০৮:০৮ পূর্বাহ্ন

তাড়াশে বোরো ধানে পোকার আক্রমণে দিশেহারা কৃষক

গোলাম মোস্তফা, নিজস্ব প্রতিবেদক:
  • Update Time : শুক্রবার ১৬ এপ্রিল, ২০২১
  • ২৩০ বার পঠিত

সিরাজগঞ্জের তাড়াশে বোরো ধানে কারেন্ট পোকার আক্রমণে কৃষক দিশেহারা হয়ে পড়েছেন। জমিতে কীটনাশক ছিটিয়েও আশাতীত প্রতিকার মিলছেনা তাদের। পোকার আক্রমণে ফলন শূণ্য হওয়ার শঙ্কায় অনেকে আধাপাকা ধান কেটে বাড়িতে নিয়ে আসছেন।
তাড়াশ পৌর এলাকার আসানবাড়ি গ্রামের কৃষক জিল্লুর রহমান বলেন, পোকার কারণে তার প্রতিবিঘা জমিতে আট থেকে দশ কাঠার বোরো ধানের ক্ষতি হয়ে গেছে। এ গ্রামেরই কৃষক মামুন হোসেন বলেন, দুই বিঘা জমি বর্গা নিয়ে তিনি ধানের আবাদ করেছেন। কিন্তু কারেন্ট পোকা ধান গাছের গোড়ার রস শুষে খেয়ে ফেলেছে। দূর থেকে তার জমির ধান দেখতে পাকা মনে হলেও বস্তুত পোকার আক্রমণে ধানগাছ মরে লালচে রঙ ধারণ করেছে। এখন স্ত্রী-সন্তানদের নিয়ে কি খেয়ে বাঁচবেন ! এদিকে তাড়াশ শিশু পার্ক এলাকার কৃষক আতিকুর ইসলাম জানিয়েছেন, তার জমির সব ধান পোকার আক্রমণে চিটা হয়ে গেছে।
সরেজমিনে শুক্রবার সকালে তাড়াশ পৌর এলাকার আসানবাড়ি গ্রামের উত্তর-দক্ষিণ মাঠ ও তাড়াশ পৌর শহরের তাড়াশ শিশু পার্কের পশ্চিম মাঠে দেখা গেছে, পোকা আক্রমণে জমির ধান মরে লুটিয়ে পড়েছে। অধিকাংশ ধানের শিষ চিটা হয়ে গেছে।
এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুননাহার লুনা বলেন, আতঙ্কিত হওয়ার কিছু নেই। পোকার আক্রমণ ও তার ব্যবস্থাপনায় মাঠ পর্যায়ে কৃষকের সাথে কাজ করছেন তারা।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..