বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৩:৫৪ পূর্বাহ্ন

২০২০ সালের প্রথম ১০ দিনে দেশে ১২৮ ধর্ষণ

Md.Minhajul Islam
  • Update Time : মঙ্গলবার ৩ নভেম্বর, ২০২০
  • ৩১৮ বার পঠিত

ধর্ষণ কি কোনো দুর্ঘটনা? বটে। যার জীবনে তা ঘটে, তার জন্য তো দুর্ঘটনাই। কিন্তু এটি কি কোনো বিচ্ছিন্ন কাণ্ড? না। বাংলাদেশে বলাৎকার একটি অনস্বীকার্য ও অলঙ্ঘনীয় বাস্তবতা। একটি সমাজে যখন দিনে-রাতে প্রতিদিন, প্রতিমাসে, প্রতি বছরে, বছরের পর বছর ধরে শিশু, কিশোরী, তরুণী, প্রৌঢ় এবং এমনকি বৃদ্ধা পর্যন্ত ধর্ষিত হয় তখন তা ‘স্বাভাবিক প্রবণতা’। মানে, ঘটনা ‘অস্বাভাবিক’ ‘অমানবিক’ ও ‘অন্যায়’ হলেও এই ‘অস্বাভাবিকতা’ই‘স্বাভাবিক চরিত্র’ বলে বিবেচিত হতে বাধ্য।

এদেশে রাস্তায় পাগলিনী ধর্ষিত হয়। চাকুরীর সাক্ষাৎকার দিতে গিয়ে অফিসে চাকুরীপ্রার্থী ধর্ষিত হয়। রেলওয়ে থানার ভেতর নারীকে আটকে রেখে দল বেঁধে ধর্ষণ করা হয়। বিদ্যালয়ে যাবার পথে মুখ আটকে পাটক্ষেতের ভেতর টেনে নিয়ে ধর্ষণ করা হয়। রাতের বেলায় প্রকৃতির ডাকে সাড়া দিতে গেলে টেনে নিয়ে ধর্ষণ করা হয়। রাতের অন্ধকারে ঘরের বেড়া কেটে ধর্ষণ করা হয়। স্বামীকে বেঁধে রেখে স্ত্রীকে ধর্ষণ করা হয়। ফিরিস্তির শেষ নেই।

২০২০ সালের প্রথম দশ দিনে শুধু ঢাকা শহরেই ৬জন ধর্ষিত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি হয়েছে বলে সংবাদে জানিয়েছে দৈনিক দেশ রূপান্তর।

খেয়াল করুন,শুধু ঢাকাতেই ধর্ষণের শিকার হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬ জন। কিন্তু আপনার কি মনে হয় না, এই ৬ জনের বাইরে আনরিপোর্টেট বা অপ্রকাশিত আরো অন্তত কয়েকটি ঘটনা রয়ে গেছে? তাহলে চলুন, হাইপোথেটিকেলি ধরে নিই, বছরের প্রথম ১০ দিনে ঢাকায় ধর্ষিত হয়েছে অন্তত ১০জন। আর ঢাকার বাইরে ৬৩ জেলায় যদি আরো ১০ জন করে ধরা হয়, তাহলে মোট সংখ্যাটা দাঁড়াবে বাইরে ৬৪০ জন। অর্থাৎ এটি হলো বছরের প্রথম ১০ দিনের পরিসংখ্যান। মাসের বাকি ২০ দিন তো এখনো বাকি। আর বছরের বাকি ১১ মাসের হিসেব করে আমিও নিজেও অসুস্থ হয়ে যেতে চাই না।

৬৪ জেলার মোট ৪৯২টি উপজেলায় গড়ে ১০টি ধর্ষণের ঘটনা ধরার দরকার নেই। প্রতি জেলায় ২টি করে ধরুণ। তাতেও ১২৮টি ঘটনা বছরের এই প্রথম দশ দিনেই ইতোমধ্যেই ঘটে গেছে বলে আশঙ্কা করা অমূলক হবে না। কিন্তু কয়টা ঘটনার কথা আপনি জানেন? নাকি আপনি বিশ্বাস করেন যে, পত্রিকায় প্রকাশ পাওয়া ঘটনাগুলোর বাইরে বাংলাদেশে আর কোনো বলাৎকারের ঘটনাই ঘটেনি?

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..