সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০১:৫৯ অপরাহ্ন

News Headline :

ফেইসবুকে ফেক আইডি অকল্পনীয় ভাবে বেড়ে গেছে

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৯৩ বার পঠিত

সাম্প্রতি ভোলা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ফেক আইডি অকল্পনীয় ভাবে বেড়ে গেছে। প্রকৃত ফেসবুক ব্যবহারকারী ও সাধারণ মানুষের সামাজিক, আর্থিক, এমনকি ব্যক্তিগত সম্মান নষ্ট করতে একটি চক্র দিনভর চক্রান্তে লিপ্ত রয়েছেন। কারো ছবি দিয়ে তার নামে ফেক আইডি খোলা, প্রকৃত ফেইসবুক আইডি হ্যাক করা ও বেনামে ফেসবুক আইডি খুলে গুজব, অপপ্রচার, কোন ব্যক্তি বিরুদ্ধে পোস্ট করতে দেখা যায়।এমনকি বিভিন্ন ছবি নিয়ে অশ্লীল ছবির সাথে কাটিং করে ফেসবুকে পোস্ট করতে দেখা যায় এবং আউডি হেক করে টাকা দাবি করে। সম্প্রতি দেখা যায় ভোলা চরফ্যাসন উপজেলা দুলারহাট থানা নীলকমল ইউনিয়নের ১নং ওয়ার্ডের আব্দুল হক হাজী বাড়ির সাংবাদিক শরীফুল ইসলাম সৌরভ (শরীফ) এর সম্মান হানি করার জন্য দুই মাস আগ থেকেই পরিকল্পিতভাবে একটি ফেক আইডি দিয়ে বিভিন্ন ধরনের বাজে পোস্ট করতে থাকে। একপর্যায়ে মেসেঞ্জারে হুমকি-ধামকি দিতে শুরু করে এবং এসব বন্ধ করার জন্য টাকা দাবি করে টাকা না দিলে তার নামে আরো ভয়ংকর অপপ্রচার ও অশালীন ছবি ফেসবুকে ছড়িয়ে দিবে বলে হুমকি দেয়। এক পর্যায়ে ঐ ফেসবুক হেকারদের চিহ্নিত করতে সক্ষম হয় এবং গ্রাম্য সালিশের মাধ্যমে অবিযুক্তরা এই কাজ করবেনা বলে ক্ষামা চান। উক্ত সালিশে শনাক্ত করা হয় হাফেজ মহিউদিন(২০) তিনি ইসলামি আন্দোলন চরমোনাই এর ইউনিয়ন সভাপতি ,উক্ত ফেক আইডি টি তার এবং এর সাথে সরাসরি জড়িত মোঃমন্জু রহমান(২৯) পিতা মৃত্যু ছালাম চৌকিদার মোঃশামিম(১৯)পিতা মোঃশাহাবদ্দিন।

কিন্তু এর কিছুদিন পরে চক্রটি বসে থাকেনি তারা আবারো শরিফুল ইসলাম সৌরভ (শরীফ) এর বিরুদ্ধে পাশের বাড়ির একটি মেয়ের ছবির সাথে কাটিং করে বসিয়ে ফেসবুকে পোস্ট দিতে শুরু করে। এতে সাংবাদিক শরিফুল ইসলাম সৌরভ (মোঃশরীফ) এর সমাজে সম্মান নষ্ট হয়।

উক্ত চক্রটি বিভিন্ন ব্যক্তির নামে এমন মিথ্যাচার ও গুজব রটিয়ে টাকা দাবি করে বলে জানা যায়। চিহ্নিত উক্ত চক্রকে আইনের আওতায় আনার জন্য এখন সচেতন মহলের জোর দাবি ।

এ নিয়ে শরিফুল ইসলাম সৌরভ (মোঃশরীফ) দুলারহাট থানা একটি জিডি করে রেখেছেন উক্ত আইডির নামে আইডির নাম হল তোমার জন্য মন কাঁদে। এইরকম চক্রের কাছে প্রতিদিন প্রতারিত হচ্ছেন হাজারো মানুষ।

অন্যদিকে দেখা যায় বেনামে অসংখ্য ফেসবুক আইডি খোলা হয়েছে। এ ধরনের আইডি থেকে প্রতিদিনই কেউ না কেউ প্রতারিত হচ্ছেন। ফেসবুকে ফেক আইডি রীতিমতো ভয়ঙ্কর হয়ে উঠছে। সামাজিক যোগাযোগ মাধ্যম কে এখন ভয়ঙ্কর ফাঁদের মাধ্যম হিসেবে ব্যবহার করছে অপরাধীরা।

ভুক্তভোগী ও সচেতন মহলের দাবি ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের আইডি বন্ধ করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।এবং চিহ্নিত চক্রদের আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন ।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..