মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:৪১ অপরাহ্ন

News Headline :
তাড়াশে পুকুর খননের প্রতিবাদে মডেল প্রেসক্লাবের মানববন্ধন তাড়াশে মডেল প্রেসক্লাবের পূর্ণাঙ্গ কমিটি গঠন তাড়াশে ইউপি চেয়ারম্যান প্রার্থী ম্যাগনেট আঃলীগের মনোনয়ন পেয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ তাড়াশে বিজয় দিবস বাস্তবায়নের লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত তাড়াশে ভোট কেন্দ্র পরিবর্তন না করার দাবীতে মানববন্ধন তাড়াশে স্কুলের সভাপতি হলেন আওয়ামীলীগ নেতা জহুরুল ইসলাম মাষ্টার মাটির চুলায় খড়-কুটোর রান্না তাড়াশে বাল্য বিবাহ ও ধর্ষণকে লাল কার্ড তাড়াশ উপজেলা আওয়ামীলীগের সদস্য পদ পেলেন জিল্লুর রহমান তাড়াশ উপজেলা আওয়ামীলীগের সদস্য হলেন সাইদুর রহমান

চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরন

ইমাম হাসান জুয়েল, চাঁপাইনবাবগঞ্জঃ
  • Update Time : বৃহস্পতিবার ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ১৮৯ বার পঠিত

খরিপ-২/২০২০-২১ মৌসুমে প্রনোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এসব বিতরনের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সলেহ আকরামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ উঁরাও, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম তসি। স্বাগত বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ তাসনোভা সদর উপজেলায় মাসকলাই বীজ ও সার বিতরনের বিভিন্ন দিক তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন, মাসকলাই আমাদের জেলার জন্য একটি ঐতিহ্য। সারাদেশে চাঁপাইনবাবগঞ্জের মসকলাইয়ের ব্যাপক সুনাম রয়েছে। কৃষিবান্ধব বর্তমান সরকার কৃষকের উন্নয়নে কাজ করছে। এরই ধারাবাহিকতায় জেলার ৫ হাজার ২’শ জন প্রান্তিক কৃষক মাসকলাইয়ের বীজ ও সার পাচ্ছে। এই উদ্যোগ জেলায় মাসকলাই উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
কৃষি খাতে উন্নয়ন ছাড়া উন্নত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব নয় জানিয়ে তিনি আরো বলেন, সারাদেশের সবচেয়ে বেশি মসকলাই উৎপাদন হয় চাঁপাইনবাবগঞ্জে। এজন্যই প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে অঞ্চল ভিক্তিক প্রনোদনার অংশ হিসেবে মাসকলাই বীজ ও সারে এই জেলাতেই সবচেয়ে বেশি প্রনোদনা দেয়া হয়েছে।
উল্লেখ্য, জেলায় এই প্রনোদনার আওতায় ৫ হাজার ২’শ কৃষকের মাঝে মাসকলাই বীজ ও সার বিতরণ করা হবে। এরমধ্যে শুধুমাত্র সদর উপজেলায় প্রায় ২ হাজার কৃষকের মাঝে এসব বিতরণ করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ৪০ জন কৃষকের মাঝে প্রত্যেককে ৫ কেজি কলাই বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার দেয়া হয়।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..