মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১:০৫ অপরাহ্ন

চারঘাট পৌরসভা নির্বাচন সম্ভাবনা ডিসেম্বরের মধ্যে

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : সোমবার ৩১ আগস্ট, ২০২০
  • ৩১৭ বার পঠিত

মোঃ তারিক হোসেন, চারঘাট ( রাজশাহী ) প্রতিনিধিঃ দেশের প্রায় আড়াই’শ পৌরসভায় ভোট গ্রহণের জোর প্রস্ততি চলছে নির্বাচন কমিশনে (ইসি)। এর মধ্যে রাজশাহী অঞ্চলের অর্ধশত পৌরসভা রয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে বিভিন্ন কারণে শূন্য হওয়া আসনের পৌরসভার নির্বাচন শুরু হবে। আর সাধারণ নির্বাচন আগামী ডিসেম্বর মাসে। ইসির একাধিক সূত্র নিশ্চিত করেছে।

জানা যায়, এসব পৌরতে ভোট গ্রহণের জন্য সম্প্রতি ইসির কমিশন বৈঠক থেকে নির্দেশনা আসে। আর একদিনে ভোট করার চিন্তা করছে ইসি। পৌরতে সুবিধা বেশি থাকায় ইভিএমও ব্যবহার হবে বেশি। ২৩৪টি পৌরসভায় ভোটের চিন্তা করে ছক কষছে ইসি। তবে চূড়ান্ত তালিকায় এর পরিবর্তন আসতে পারে।

সর্বশেষ পৌরসভার সাধারণ নির্বাচনটি হয়েছিল গত ২০১৫ সালের ডিসেম্বরে। আর বেশিরভাগের মেয়র ও কাউন্সিলররা পরের বছর (২০১৬ সাল) জানুয়ারি থেকে ফেব্রুয়ারিতে শপথ নেন। আর ফেব্রুয়ারির মধ্যে তাদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এই হিসেবে আগামী বছরের ফেব্রুয়ারিতে এসব পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে। নির্ধারিত সময়ের ৪০ থেকে ৪৫ দিন হাতে রেখে এসব নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে ইসিকে। এজন্য মাঠ পর্যায় থেকে তালিকা সংগ্রহ করা, নির্বাচন অনুষ্ঠানে প্রতিদ্ধকতা ও সীমানাসংক্রান্ত জটিলতা খতিয়ে দেখার নির্দেশনা পেয়েছেন ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা।
যে ২৩৪টি পৌরসভায় ভোটের চিন্তা

রাজশাহী অঞ্চলের যে ৫০ পৌরসভায় ভোট অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে সেগুলো হলো- চাঁপাইনবাবগঞ্জ সদর, রহনপুর, শিবগঞ্জ, নাচোল, জয়পুরহাট সদর, আক্কেলপুর, কালাই, নওগাঁ সদর, নজিপুর, নাটোর সদর, সিংড়া, বড়াইগ্রাম, নলডাঙ্গা, গোপালপুর, গুরুদাসপুর, পাবনা সদর, ভাঙ্গুড়া, ঈশ্বরদী, চাটমোহর, সাঁথিয়া, সুজানগর, ফরিদপুর, বগুড়া সদর, শেরপুর, সারিয়াকন্দি, গাবতলী, সান্তাহার, কাহালু, ধুনট, নন্দীগ্রাম, শিবগঞ্জ, রাজশাহী জেলার কাঁকনহাট, আড়ানী, মুন্ডুমালা, কেশরহাট, গোদাগাড়ী, তাহেরপুর, ভবানীগঞ্জ, তানোর, কাটাখালী, চারঘাট, দুর্গাপুর, পুঠিয়া, নওহাটা, সিরাজগঞ্জ সদর, শাহজাদপুর, উল্লাপাড়া, রায়গঞ্জ, বেলকুচি ও কাজিপুর পৌরসভা।

তথ্য সূত্র, উপজেলা নির্বাচন,অফিস, চারঘাট রাজশাহী

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..