বুধবার, ২৫ মে ২০২২, ১২:২২ পূর্বাহ্ন

ম্যাচের নানা রেকর্ড বা মাইলফলকগুলো

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : সোমবার ২৪ আগস্ট, ২০২০
  • ২৬২ বার পঠিত

পিএসজিকে হারিয়ে ২০১৯-২০ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলল বায়ার্ন মিউনিখ। রবিবার পর্তুগালের লিসবনের স্তাদিও দা লুজ স্টেডিয়ামে ফরাসি ক্লাবকে ১-০ গোলে হারায় জার্মান জায়ান্টরা। একমাত্র গোলটি করেন কিংসলে কোমান।

এক নজরে দেখে নেওয়া যাক ম্যাচের নানা রেকর্ড বা মাইলফলকগুলো-

ষষ্ঠবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতল বায়ার্ন মিউনিখ। জার্মান জায়ান্টরা ছুঁয়ে ফেলল লিভারপুলকে (৬)। এই দুই দলের চেয়ে বেশি ইউরোপ সেরার মুকুট পড়েছে কেবল রিয়াল মাদ্রিদ (১৩) ও এসি মিলান (৭)।

১০০%

ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে বায়ার্ন মিউনিখ একমাত্র ক্লাব যারা এক আসরে সবগুলো ম্যাচই জিতল। ১১ ম্যাচের সব কটি জিতে অপরাজিত চ্যাম্পিয় হয়েছে বায়ার্ন।

৩০ ও ২১

নিজেদের শেষ ৩০ ম্যাচ অপরাজিত থেকে ২০১৯-২০ মৌসুম শেষ করল বায়ার্ন মিউনিখ। যার মধ্যে ২৯টিতেই এসেছে জয়, ১টিতে ড্র। আর সব প্রতিযোগিতা মিলে শেষ ২১ ম্যাচই তারা শেষ করল জয় দিয়ে।

৫০০

চ্যাম্পিয়ন্স লিগে মাত্র তৃতীয় ক্লাব হিসেবে ৫০০ গোলের কীর্তি গড়ল বায়ার্ন। তাদের চেয়ে বেশি গোল কেবল বার্সেলোনা (৫১৭) ও রিয়াল মাদ্রিদের (৫৬৭)।

মাত্র পঞ্চম ফরাসি খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করলেন কিংসলে কোমান। এর আগে যে কীর্তি গড়তে পেরেছিলেন কেবল করিম বেনজেমা (২০১৮), জিনেদিন জিদান (২০০২), মার্সেল ডেসাইলি (১৯৯৪) ও বাসিলে বোলি (১৯৯৩)।

৫৫

৫৫ বছর ১৮১ দিন বয়সে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেলেন বায়ার্ন কোচ হ্যান্স ফ্লিক। তারচেয়ে বেশি বয়সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন মাত্র তিন জন।

১৯৯৩ সালে মার্শেইকে ৭১ বছর বয়সে চ্যাম্পিয়ন করেন রিমন্ড গোয়েথালসের। ২০১৩ সালে ইয়ুপ হেইঙ্কেস বায়ার্নকে চ্যাম্পিয়ন করেন ৬৮ বছর বয়সে। আর স্যার অ্যালেক্স ফার্গুসন ১৯৯৯ সালে ৫৭ বছর ও ২০০৮ সালে ৬৬ বছর বয়সে ম্যান ইউনাইটেড কে চ্যাম্পিয়ন করেন।

সবশেষ যে সাত ক্লাব ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার ফাইনাল খেলেছে, তাদের সবাই হারল। সবশেষ প্রথমবার কোনো ক্লাব ফাইনালে ওঠেই ট্রফি জিতেছিল ১৯৯৭ সালে। জুভেন্তাসকে হারিয়ে সেবার চ্যাম্পিয়ন হয় বরুসিয়া ডর্টমুন্ড।

৪২

চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে নিজেদের শেষ ১০ ম্যাচে বায়ার্নের গোল ৪২টি। এক আসরে তাদের বেশি গোল করার ঘটনা আছে মাত্র একটিই। ১৯৯৯-২০০০ মৌসুমে বার্সেলোনা ১৬ ম্যাচে ৪৫ গোল করে।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..