মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১:২৫ অপরাহ্ন

সাভারে মাছের খামারে বিষ প্রয়োগের অভিযোগ

নিজস্ব প্রতিবেদকঃ
  • Update Time : শনিবার ১৫ আগস্ট, ২০২০
  • ১৩০ বার পঠিত

১৪ আগস্ট সকালে সাভার উপজেলার আশুলিয়া থানাধীন জিরাবো এলাকার দেওয়ান ইদ্রিস আলী স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন এলাকার প্রান প্রকৃতি এগ্রো নামের মাছের খামারে এঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত খামারের মালিক, শহিদুল ইসলাম জানান, প্রায় ৬০ বিঘা জায়গা জুড়ে দীর্ঘদিন ধরে আমি মাছের চাষ করে আসছি। গতকাল ১৩ আগস্ট হঠাৎ মাছ পানিতে ভেসে বেড়াতে শুরু করে। এসময় ৩০ থেকে ৪০ জন লোক নিয়ে প্রায় ৩০টন মাছ অপসারন করে মাটিতে পুতে রাখা হয়। এছাড়া আজ পর্যন্ত প্রায় ১০০ টন মাছ মরে পানিতে ভেসে ওঠে। পুরো এলাকা মরা মাছের দুর্গন্ধে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রায় ৫ কোটি টাকার ক্ষতি সাধন হয়েছে বলে অভিযোগ খামারী শহিদুল ইসলামের।

শহিদুলের বড় ভাই শরিফুল ইসলাম আলমাস জানান, আমরা প্রায় ২২ বছর ধরে মাছের চাষ করি। বিগত ২২ বছরে এ ধরনের কোন ঘটনা ঘটে নি। কেউ পূর্ব শত্রুতার জেরে কীটনাশক পানিতে মিশিয়ে দিতে পারে। এই খামারে ১০ বছর বয়সেরও বড় বড় মাছ ছিল যার সব মরে গেছে। মাছ মারা যাওয়ায় জেলেসহ প্রায় অর্ধশতাধিক কাজের লোকের জীবিকায় তারা বিষ দিয়েছে।

তিনি আরও বলেন, আমরা সাভার উপজেলা মৎস অধিদপ্তরের নথিভুক্ত চাষী। ২০১৬ সালে আমরাই সাভার উপজেলার সেরা মৎস উদ্যোক্তা নির্বাচিত হয়েছিলাম।

খামারের পানির নমুনা পরিক্ষার জন্য পাঠানো হয়েছে। একই সাথে থানায় অভিযোগের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এব্যাপারে সাভার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা হারুন-অর-রশিদ জানান, বিষয়টি আমরা শুনেছি। ঘটনাস্থল পরিদর্শনে আমাদের প্রতিনিধি টীম পাঠিয়েছি।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..