বুধবার, ২৫ মে ২০২২, ১২:০৭ পূর্বাহ্ন

গাজীপুরে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে দুইটি হাসপাতালে ১১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত

মোঃ কামরুল ইসলাম অভি, (গাজীপুর প্রতিনিধি) :
  • Update Time : সোমবার ১০ আগস্ট, ২০২০
  • ১৫৬ বার পঠিত

সোমবার গাজীপুর নগরের চান্দনা চৌরাস্তা এলাকায় র‌্যাবের সহায়তায় স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত একটি টাস্কফোর্স এ অভিযান চালায়।
জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে, সিটি মেডিকেল কলেজ হাসপাতাল এবং সেবা জেনারেল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক।
ভ্রাম্যমাণ আদালতটি পরিচালনা করেন র‌্যাবের নির্বাহী হাকিম সারোয়ার আলম।
অভিযান শেষে সারোয়ার আলম জানান, সিটি মেডিকেল কলেজ হাসপাতালের লাইসেন্স ও ল্যাবেরও অনুমোদন নেই।
এছাড়া সার্জিকাল অপারেশনের সময় রক্ত পরিসঞ্চালনার জন্য নির্ধারিত পাঁচটি ধাপের সবগুলো২৩ অগাস্টের মধ্যে অনুমোদন হীন হাসপাতালগুলো লাইসেন্স নিতে ব্যর্থ হলে সেই প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিতে বাধ্য হব।
অপরদিকে, সেবা জেনারেল হসপিটালে অপারেশনের আগে রক্ত পরিসঞ্চালনার যে সব পরীক্ষা সম্পন্ন করতে হয় সেখানে তার সবগুলো করা হয় না, উপযুক্ত টেকনেশিয়ান নেই। এছাড়া চিকিৎসক ছাড়া অন্য কর্মীরা টেস্টের প্রতিবেদনে স্বাক্ষর দেওয়াসহ বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগে এ হাসপাতালের কর্তৃপক্ষকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান এই হাকিম।

অন্যদিকে, লাইসেন্সের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চার বার আবেদন করা হয়েছে জানিয়ে সিটি মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. রিফায়েত উল্লাহ শরীফ বলেন, “এখন পর্যন্ত তা হাতে পাইনি। তবে আশা করছি ২৩ অগাস্টের মধ্যে তা পেয়ে যাব।”

তবে মেয়াদোত্তীর্ণ সামগ্রী ও রাসায়নিক তথা ওষুধের বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এছাড়া সেবা জেনারেল হসপিটালে অপারেশনের অনিয়ম ও অব্যবস্থাপনা নিয়ে কর্তৃপক্ষ সাংবাদিকদের কোনো বক্তব্য দেয়নি।

অভিযানের সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্মসচিব উম্মে সালমা তানজিয়া, র‌্যাব-১ এর পোড়াবাড়ি ক্যাম্প কমান্ডার আব্দুল্লাহ আল মামুন ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেনl করা হয় না এবং সেখানে নানা অব্যবস্থাপনা ও অপারেশন থিয়েটারে ব্যবহৃত ১৯ রকমের মেয়াদোত্তীর্ণ সার্জিকাল সামগ্রী ও ওষুধ পাওয়া যায়। এসব কারণে এ প্রতিষ্ঠানকে সাড়ে সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে বলেন তিনি।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..