সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

News Headline :
তাড়াশে গোপনে ম্যানেজিং কমিটি করার অভিযোগ শপথ নিলেন সিরাজগঞ্জ জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য শরিফুল ইসলাম তাজফুল তাড়াশে সুফলভোগীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত তাড়াশে কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি ও কৃষি উপকরণ বিতরণ  তাড়াশে ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত তাড়াশে সরকারি খাস জায়গা অবৈধভাবে দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ কলেজ শিক্ষকের বিরুদ্ধে তাড়াশে মাধাইনগর ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ড যুবলীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত তাড়াশে ৩টি ওয়ার্ড যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত তাড়াশে সরকারি খাস জায়গা অবৈধভাবে দখল করে দোকান ঘর নির্মাণ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে বিভাগীয় শ্রেষ্ঠ হলেন তাড়াশের মাধাইনগর ইউনিয়ন পরিষদ

শাহরাস্তিতে জলাবদ্ধতায় কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার ২৫ জুন, ২০২০
  • ২২২ বার পঠিত

হাসান আহমেদঃ শাহরাস্তি শতবর্ষের পুরাতন ফসলি মাঠের পানি নিষ্কাশনের পথ রোধ করায় যে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে তাতে দেড় শতাধিক কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকেরা প্রতিবাদী হয়ে উঠেছে। ঘটনাটি চাঁদপুরের শাহরাস্তি উপজেলার রায়শ্রী উত্তর ইউনিয়নের রায়শ্রী উত্তর পাড়ায় ঘটে।জানা যায়, ওই পাড়ার উত্তর মাঠের দক্ষিন মুখে নতুন বাড়ি নির্মানের জন্য মাটি ভরাট করেন একই এলাকার মৃত মোয়াজ্জেম আলীর পুত্র আমির হোসেন (৫০)। যে কারনে ওই মাঠের প্রায় আড়াই শ’ একর জমির বোরো ধানের চারা পানির নিচে তলিয়ে গেছে। এতে দেড় শতাধিক কৃষকের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।এবিষয়ে স্থানিয় আওয়ামীলীগ নেতা মোঃ সাইফুল ইসলাম মাসুদ বলেন, কৃষি নির্ভর বাংলাদেশ, কৃষক বান্ধব শেখ হাসিনা। অথচ কৃষকের পেটে লাথি দিতে কুন্ঠাবোধ করেননি আমির হোসেন। আজ তার দ্বারা কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টির কারনে দেড় শতাধিক কৃষকের ২০/২৫ লক্ষ টাকা ক্ষতি হওয়ার সম্ভাবনা।

“কৃষক বাঁচলে বাঁচবে দেশ শেখ হাসিনার বাংলাদেশ”
এই প্রবাদকে সামনে রেখে কৃষকের অধিকার আদায় করতে এলাকাবাসী ভূমিকা প্রসংশনীয়।
তিনি আরও বলেন, আমির হোসেনের ভাই দুলাল ও রুহুল আমিনের সাথে কথা বলেছি। তারা ভরাটকৃত জায়গার মাটি উত্তোলন করবেন না বলে জানিয়েছিন। পরের দিন সন্ধ্যা স্থানিয় ইউপি সদস্য আবুল কাসেম ও কয়েক জন কৃষকসহ তাদের বাড়ি যাই। কৃষকের আবদার রক্ষা না করে তারা উল্টো গালমন্দ ও খারাপ আচরন করে বাড়ি থেকে বের করে দেন। বিষয়টি স্থানিয় সংসদসদস্য, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা অবহিত করা হবে বলে তিনি জানান।
স্থানিয় ইউপি সদস্য আবুল কাসেম বলেন, আমি এলাকার একজন জনপ্রতিনীধি হিসেবে আমির হোসেন ও তার ভাইদের অনেক বুঝিয়েছি। কিন্তু তারা নাছোড় বান্দা। তাদের গোঁয়ারতুমির কারনে দেড় শতাধিক কৃষকের মোটা অংকের ক্ষতি গুনতে হবে। বিষয়টি সমাধানে স্থানিয় সংসদসদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন তিনি।
কৃষকদের পক্ষে মোঃ মনির হোসেন বলেন, সবার সাথে আমি এই মৌসুমে ৪/৫ বিঘা জমি চাষ করেছি। আমি কখনও এমন দেখিনি। আমরা সকল কৃষক মিলিত হয়ে এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে প্রস্তাব দিয়েছি যে, আমির হোসেন যেন তার ভরাটকৃত জায়গার পূর্ব পাশে ৩ ফুট মাটি তুলে ফেললে অনায়েশে পানি নিস্কাশিত হতো। তারা তাও মানতে রাজি নন। যে কারনে সিদ্ধান্ত গৃহিত না হওয়ায় এবং সময় অতিবাহিত হয়ে আমাদের ফসল জলাবদ্ধতায় নষ্ট হয়েছে।
এতে যে পরিমান ক্ষতি হয়েছে তার দায়ভার আমির হোসেনগংদের নিতে হবে বলে তিনি জানান।অন্যদিকে আমির হোসেনের ভাই রুহুল আমিন বলেন, এটা আমাদের নিজের জায়গা। আমাদের বাড়ি করার প্রয়োজন বিধায় আমরা এখানে মাটি ভরাট করেছি। উক্ত জায়গা দিয়ে পানি নিস্কাশনের ব্যবস্থা করতে কোনো সুযোগ দিবেন না বলে জানিয়েছেন তিনি।করা হয়েছে। এতে প্রায় ২শত ৫০ একর জমির পানি নিষ্কাশন বন্ধ হওয়ায় দেড় শতাধিক কৃষকের বোরো ধান পানিতে তলিয়ে গেছে। এই জলাবদ্ধতার কারনে ওই কৃষকদের ২০/২৫ লক্ষ টাকা ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।প্রতিনিধির পাঠানো তথ্যে জানা যায়, উপজেলার রায়শ্রী উত্তর ইউনিয়নের রায়শ্রী পূর্ব পাড়া কাঁঠালিয়া বাড়ির সামনে সরকারী পুলের উত্তর পাশে পানি নিষ্কাশনের মুখটি বন্ধ করেছেন একই গ্রামের মৃত মোয়াজ্জেম আলীর পুত্র আমির হোসেন। তিনি নতুন বাড়ির করতে ওই জায়গা ভরাট করায় সৃষ্টি হয়েছে এই সমস্যা। সৃষ্ট সমস্যা সমাধান করতে গত ২২ জুন সোমবার সন্ধ্যায় স্থানিয় আওয়ামীলীগ নেতা সাইফুল ইসলাম মাসুদ ও ইউপি সদস্য আবুল কাশেম কয়েক জন কৃষকসহ আমির হোসেনের বাড়ি গেলে তার দুই ভাই দুলাল ও রুহুল আমিন তাদের সাথে কথা কাটাকাটি এবং গালমন্দ করেন। স্থানিয় সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম’র হস্তক্ষেপ কামনা করেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।
এবিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান বলেন, ঘটনাটি অবহিত হয়েছি। কৃষকদের লিখিত অভিযোগ প্রাপ্ত হলে তদন্ত স্বাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..