মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৫:৪৪ পূর্বাহ্ন

১৫ কিঃমিঃ পাড়ি দিয়ে গরুর ঘাস সংগ্রহ

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : শনিবার ১১ এপ্রিল, ২০২০
  • ৩০৭ বার পঠিত

নিজস্ব  প্রতিবেদক : সময়ের সংবাদ: 

যখন করোনা ভাইরাসে বাংলাদেশ সহ গুটা বিশ্ব আক্রান্ত । ঠিক সে মুহূর্ত প্রতিটি মানুষকে তার নিজ নিজ বাড়ীতে থাকার কথা। সে সময় রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া কয়াটা গ্রাম থেকে প্রায় শত খানেক গরু পালন কারীরা তাদের গরুর খাবার সংগ্রহ করতে প্রতি দিন ট্রলারে গাদা গাদি করে বসে ১৫ কিঃমিঃ পদ্মা নদী পাড়ি দিয়ে গরুর ঘাস সংগ্রহ করছে ।

তাতে দেখা যায় যে দেশে যে মাহামারী রোগ দেখা দিয়েছে সে রোগে আক্রান্ত হবার ঝুকি রয়েছে । আবার কারো মুখে কোন মাস্ক নেই সবাই সবার গা গেসে বসে আছে।

সে সময় ট্রলারে থাকা আঃ মতিন (৩৮) সময়ের সংবাদ কে বলেন, আমি লোন করে একটি গরু কিনেছি যদি গরুটি না খেয়ে মারা যায়, তাহলে আমার সব কিছু শেষ হয়ে যাবে । তাই জীবনের ঝুকি নিয়ে প্রতিদিন গরুর ঘাস কাটতে চরে যাই ।

ট্রলারে থাকা মোছাঃরেখা আক্তার (২৭) বলেন আমরা তো কোন রকম খেয়ে পড়ে বাঁচতে পারবো কিন্তু আমার গরুটা তো না খেতে পাড়লে মারা যাবে বোবা জীনিস ও কিছু বলতে পারে না । তাই করোনার ঝুকি নিয়ে প্রতিদিন চরে যাই গরুর ঘাস কাটতে ।

আমি জানতে চাইলাম আপনি কখন যান চরে আর কখন ফিরে আসেন চর থেকে সে আমাক বলেন ,আমি প্রতিদিন সকাল ৭টায় দিকে চরে যাই আর সন্ধার দিকে ফিরে আসি বাড়ীতে দুই বোজা ঘাস নিয়ে। আমরা গরীব মানুষ দু একটা গরু না পালন করলে কিছুই করতে পারি না । তাই প্রতি বছরে একটি করে গরু পালন করি আর কুরবানি ঈদের আগে বিক্রি করি তাতে কিছু টাকা আয় হয় । খেটে খাওয়া মানুষ আমরা আমাদের ঘরে বসে থাকলে পেট চলে না । তাই করোনা ভাইরাসের ঝুঁকি নিয়ে ঘরে বাহিরে যেতে হয়।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..