বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১১:৩৬ পূর্বাহ্ন

গোমস্তাপুরে মসজিদ গুলোতে স্বল্প পরিসরে সালাত

সময়ের সংবাদ ডেস্ক
  • Update Time : শনিবার ১১ এপ্রিল, ২০২০
  • ১১৬ বার পঠিত

এম এম করিম, ষ্টাফ রিপোর্টারঃ সময়ের সংবাদ: 

গোমস্তাপুর উপজেলার প্রাই সকল মসজিদে গুলোতে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ে চলছে স্বল্প পরিসরে।

গেল ৩১ ডিসেম্বর চীনে প্রথম করোনা ভাইরাস রোগী শনাক্তের পর থেকে প্রতিদিন বেড়েই চলছে করোনা-আক্রান্তের রোগীর সংখ্যা। শুধু তাই নয় বাড়ছে করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যাও।

এদিকে জাতিসংঘে নাম দেওয়া বৈষয়িক মারাত্মক প্রাণঘাতি মহামারী করোনা ভাইরাস দেখে যেন মনে হয় মৃত্যুর কাতারে সামিল হচ্ছে পুরো পৃথিবী।

প্রাণঘাতি করোনা ভাইরাস দেশের বাইরে এর ব্যাপকতা বিস্তার এর সঙ্গে সঙ্গে আমাদের দেশেও এ ভাইরাসের শঙ্কা একটু একটু করে অাজ এখন পর্যন্ত ২৭জনের মৃত্যু সহ ৪২৪জনের শরীরে করোনা ভাইরাস সংক্রমিত হয়ে দেশ এখন সংক্রমণের প্রবৃদ্ধির মুখে।

এছাড়াও,বিশ্বব্যাপী প্রাণঘাতি মারাত্মক মহামারী করোনা ভাইরাসে অাক্রান্ত হয়ে মৃত্যুর হার দেশে ৬.৩ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে,বৈষয়িক প্রাণঘাতি করোনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটাই।এবং হাঁচি,কাশি,কফ,সর্দি,থুথু সহ অাক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এক জন থেকে অারেক জনের শরীরে এ ভাইরাস ছড়িয়ে পড়ে বলে সামাজিক দুরত্বের প্রতি নির্দেশনা দেন দেশের সরকার।

(কোভিড-১৯)করোনা ভাইরাস নামোক রোগের সৃষ্টি হয়।যা এর চিকিৎসা বা প্রতিরোধে কার্যকারী নির্দিষ্ট কোনো ঔষধ নেই।এতে করে অাক্রান্ত ব্যক্তিদের উপশমের জন্য নিয়োমিত সাবান পানি দিয়ে পরিস্কার পরিছন্ন সহ পর্যাপ্ত সচেতনার অত্যন্ত প্রয়োজন।

এদিকে বাংলাদেশ সরকারের পক্ষথেকে নিষেধাজ্ঞা জারি করে বলা হয়,সর্বস্থরের জনগণ নির্দিষ্ট সামাজিক দুরুত্ব বজায় রেখে সকল ধর্মপ্রাণ মুসলমানদের ধর্মীয় নামাজ,রোজা,শবেবরাত সহ বিভিন্ন অনুশাসন মেনে চলা।

এছাড়াও সকল ধরনের হোটেল, রেস্তরা,রাজনৈতিক, সামাজিক,ধর্মীয় ও সাংস্কৃতিক সভা, সমাবেশ, গণজামায়েত, সাপ্তাহিক হাট বাজার সহ শপিং মল বন্ধ থাকার নির্দেশনাও দেওয়া হয়।

অতি জরুরী প্রয়োজন ব্যতিরেক কেউ ঘর থেকে বের না হোওয়ার জন্য নির্দেশনা জারি করা হয়।

আর তাই সচেতনতা এখনো জরুরী বলে বিভিন্ন জনসচেতনতা মূলক দিগ নির্দেশনা দিয়ে জনগণকে সতেচন থাকার কথা বলেন বাংলাদেশ সরকার।

সরকারি নিষেধাজ্ঞা ও নির্দেশনা মান্যকরতে সামাজিক দুরত্ব বজায় রেখে এলাকার মসজিদ গুলোতে চলছে স্বল্প পরিসরে সালাত আদায়।

এদিকে,সরকারি নির্দেশনা মোতাবেক মসজিদ গুলোতে সাধারণ জামায়াতে ঈমাম সহ ৫জনের বেশী নয় এবং জুম্মার নামাজে ঈমাম সহ ১০ জনের অতিরিক্ত নয় এমনটা সকল মসজিদ কর্তৃপক্ষের অবগত থাকলেও মানছেনা এলাকার ধর্মপ্রাণ মুসল্লি।

তবে অাপনার অামার পরিষ্কার পরিছন্ন সহ সরকারি নির্দেশনা মেনে সচেতনতাই পরে বিশ্বব্যাপী প্রাণঘাতি মহামারী মারাত্মক করোনা ভাইরাসের কবল থেকে অনেকটাই রক্ষা পেতে।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..