বুধবার, ২৫ মে ২০২২, ১২:৫১ পূর্বাহ্ন

শীতের সবজি বাজারে, তবে দাম বেশি

admin
  • Update Time : শনিবার ১২ অক্টোবর, ২০১৯
  • ২৪৮ বার পঠিত

শীত আসতে এখনো অনেকদিন বাকি। তবে বাজারে ইতোমধ্যে শীতের কিছু সবজি এসেছে। মৌসুম শুরুর আগে এই সবজি বাজারে থাকলেও দাম হাঁকা হচ্ছে অনেক বেশি।

শুক্রবার সকালে রাজধানীর রায়েরবাজার, নিউমার্কেট ও জিগাতলা কাচাবাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

সবজি বিক্রেতা হারুন মিয়া বলেন, ‘শীতকালীন শাক-সবজির আগাম উৎপাদনের জন্য কৃষকের কাছ থেকে পাইকারি ব্যবসায়ীরা বেশি দামে কিনেছেন। তাই খুচরা বাজারে দাম বেশি রাখা হচ্ছে।’

তিনি জানান, শীত এখনো শুরু হয়নি। শীত শুরু হলে এই সবজির সরবারাহ আরো বাড়বে। তখন সবজির দাম অনেক কমে আসবে।

নিউমার্কেট  কাঁচাবাজারের সবজি বিক্রেতা হারিজ হোসেন জানান, কয়েক সপ্তাহ ধরেই শীতের নানা ধরনের সবজি বিক্রি শুরু হয়েছে। তবে সরবরাহ বাড়ছে। এসব সবজি নতুন বলে বাজারে দাম কিছুটা বেশি।

তিনি বলেন, ‘দেশের বিভিন্ন এলাকায় বন্যার পানি সরে গেছে, সেখানেও আগাম সবজির চাষ শুরু হয়েছে। আগামী একমাসের মধ্যে শীতকালীন সব ধরণের সবজি মানুষ কম দামে কিনতে পারবে বলে আশা করছি।’

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে,  শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৩০ থেকে ১৪০ টাকায়, ফুলকপি প্রতিটি আকারভেদে ৫০ থেকে ৭০ টাকা, বাঁধাকপি প্রতিটি ৪০ টাকা, বেগুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

এছাড়া ধনেপাতা বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজি, গাজর ১০০ টাকা, মুলা ৬০ টাকা, করলা ৮০ টাকা, চিঁচিঙ্গা ৬০ টাকা, বরবটি ৮০ টাকায় বিক্রি হচ্ছে,টমেটো বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি।

তবে শীতের নতুন আলু বাজারে আসেনি এখনো। ১৫ দিনের মধ্যেই নতুন আলু বাজারে পাওয়া যাবে বলে বিক্রেতারা জানান।

তবে এই তিনটি বাজার ঘুরে দেখা গেছে এক বাজারের সঙ্গে অন্য বাজারে সবজির দাম কিছুটা পার্থক্য রয়েছে। রায়েরবাজার কাঁচাবাজার ও জিগাতলা বাজারের তুলনায় নিউমার্কেট কাচাবাজারে শীতের সবজি তুলনামুলক কম দামে বিক্রি হচ্ছে।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..