সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন

News Headline :
তাড়াশে গোপনে ম্যানেজিং কমিটি করার অভিযোগ শপথ নিলেন সিরাজগঞ্জ জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য শরিফুল ইসলাম তাজফুল তাড়াশে সুফলভোগীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত তাড়াশে কৃষকের মাঝে কৃষি যন্ত্রপাতি ও কৃষি উপকরণ বিতরণ  তাড়াশে ৫১তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত তাড়াশে সরকারি খাস জায়গা অবৈধভাবে দখল করে দোকান ঘর নির্মাণের অভিযোগ কলেজ শিক্ষকের বিরুদ্ধে তাড়াশে মাধাইনগর ইউনিয়নের ৪ ও ৫ নং ওয়ার্ড যুবলীগের ত্রি- বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত তাড়াশে ৩টি ওয়ার্ড যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত তাড়াশে সরকারি খাস জায়গা অবৈধভাবে দখল করে দোকান ঘর নির্মাণ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে বিভাগীয় শ্রেষ্ঠ হলেন তাড়াশের মাধাইনগর ইউনিয়ন পরিষদ

মরেও শান্তি পায় না মানুষ

admin
  • Update Time : শনিবার ১৪ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৬৫ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :

মৃত্যুর পর মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ এক বছরেরও বেশি সময় স্থানান্তরিত হয়। মৃতদেহ মাংসপিন্ডে রূপান্তরিত হওয়ায় এবং লিগামেন্টগুলো শুকিয়ে যাওয়ায় পচন প্রক্রিয়ার অংশ হিসেবে এ ঘটনা ঘটে বলে অস্ট্রেলিয়ার এক বিজ্ঞানী জানিয়েছেন। অ্যালিসন উইলসন নামের ওই বিজ্ঞানীর দাবি, এর অর্থ হচ্ছে, মৃত্যুর পরও মানুষ শান্তি পায় না।

উইলসনের এই আবিষ্কার অপরাধ তদন্তে মৃতদেহ পচন প্রক্রিয়া নিয়ে বিশ্বের গোয়েন্দা ও প্যাথলজিস্টদের জন্য নতুন তথ্য প্রদান করবে।

১৭ মাস কবরস্থ মৃতদেহের ছবি বিশ্লেষণ করেছেন উইলসন। এর জন্য তিনি ব্যবহার করেছেন বিরামহীন ক্যামেরা। কবরস্থ মৃতদেহের অবস্থা দেখতে প্রতি মাসে অস্ট্রেলিয়ার কেইর্নস থেকে সিডনিতে যেতে হতো তাকে।

উইলসন জানান, মানুষের মৃত্যুর পর সবচেয়ে কাছে বা পাশে থাকে তার হাত। তবে কবরস্থ করার পর সেই হাত বিচ্ছিন্ন হয়ে আরেক পাশে চলে যায়।

তিনি বলেন, ‘আমরা যেটা পেয়েছি সেটা হচ্ছে, হাতগুলো উল্লেখযোগ্যভাবে নড়াচড়া করে। এতে হাতগুলো পাশ থেকে সরে দিয়ে দেহের আরেকপাশে যেয়ে পঁচে যায়।’

অস্ট্রেলিয়ান ফ্যাসিলিটি ফর টাফোনোমিক এক্সপেরিমেন্টাল রিসার্চের উপ-পরিচালক ড. মাইকেন ইউল্যান্ড জানিয়েছেন, দেহগহ্বরে থাকা গ্যাসের পাশাপাশি পোকামাকড়ের কারণেও মৃতদেহাংশ স্থানান্তরিত হয়।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..