মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৯:০১ পূর্বাহ্ন

তাড়াশে তরমুজ খেতে ভাইরাসের আক্রমন

admin
  • Update Time : রবিবার ১৭ মার্চ, ২০১৯
  • ১০১ বার পঠিত

গোলাম মোস্তফা, নিজস্ব প্রতিবেদক, সময়ের সংবাদ:
সিরাজগঞ্জের তাড়াশে তরমুজ খেতে ব্যাপকহারে পাতামরা ভাইরাস দেখা দিয়েছে। ভাইরাস সংক্রমনের ফলে তরমুজ গাছের পাতা হলুদ ও সবুজের মিশ্র রঙ ধারণ করে গাছ মরে যেতে শুরু করেছে। ফল পরিপক্ক হওয়ার আগেই এমন বিপর্যয়ে দিশেহারা হয়ে পড়েছেন তরমুজচাষিরা। ইতোমধ্যে অনেক চাষি তাদের খেত ছেড়ে দিয়েছেন।
সরেজমিনে উপজেলার বিনোদপুর এলাকার বিস্তীর্ণ মাঠে দেখা যায়, তরমুজচাষিরা ভাইরাস আক্রমনের গাছগুলো তুলে ফেলছেন। একই সঙ্গে কীটনাশক ছিটিয়ে অন্য গাছগুলোর পরিচর্যা করছেন। এ সময় কথা হয় তরমুজচাষি আজিজল ইসলামের সাথে। তিনি বলেন, আমি দশ বিঘা জমিতে তরমুজ লাগিয়েছি। খরচ হয়েছে চার লাখ টাকার মতো। হঠাৎ ভাইরাসের আক্রমন তিন দিনের মধ্যে সমগ্র খেতে ছড়িয়ে পড়ে। এখন যে অবস্থা তাতে একটি টাকারও তরমুজ বিক্রি করা সম্ভব নয়। আরেক তরমুজচাষি জফের আলী বলেন, তার খেতেও ভাইরাস দেখা দিয়েছে। কৃষি অফিসের পরামর্শ নিয়েও কাজ হচ্ছেনা। ফল বড় ওয়ার আগেই এমন সমস্যায় ক্ষতির মুখে পড়তে হবে সব তরমুজচাষিদের।
এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, ভেজাল বীজে ও সঠিক চাষ পদ্ধতি অনুসরণ না করায় এ ধরনের সংকট তৈরি হয়েছে। ভাইরাস আক্রমনের গাছগুলো উঠিয়ে মাটিতে পুতে অথবা পুড়িয়ে ফেলতে হবে। একই সঙ্গে সঠিক নিয়মে কীটনাশক স্প্রে করতে হবে।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..