বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ১২:০৪ অপরাহ্ন

তাড়াশে নওগাঁতে বাউল মেলা

admin
  • Update Time : শনিবার ১৬ মার্চ, ২০১৯
  • ১০৭ বার পঠিত

 গোলাম মোস্তফা, নিজস্ব প্রতিবেদক, সময়ের সংবাদ:
সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁতে গত বৃহস্পতিবার থেকে ঐতিহ্যবাহী বাউল মেলা শুরু হয়। করতোয়া নদীতটে হযরত শাহ শরীফ জিন্দানী (র:) মাজারের ওরস উপলক্ষে তিনদিন ব্যাপি এ মেলায় সমবেত হন বাউল সাধক ও তাদের অনুসারিরা।
স্থানীয় জনশ্রুতি ও রাজশাহী বরেন্দ্র জাদুঘরে রাখা শিলালিপি থেকে জানা যায়, সূফি সাধক হযরত শাহ শরীফ জিন্দানী (রহ:) পারস্যের জিন্দান শহর থেকে ইসলামের বাণী নিয়ে নওগাঁয়ে আগমন করেন। তার সমাধীতে সুলতান নসরৎ শাহ একটি সুদৃশ্য মসজিদ নির্মাণ করেন। যা শাহী মসজিদ নামে পরিচিত। এ মসজিদের কিছুটা দূরে দক্ষিণ পাশে রয়েছে আরেকটি ভাঙ্গা মসজিদ। এ মসজিদে একদিকে রয়েছে হিন্দু দেবতার পাথরের মূর্তি অপরদিকে রয়েছে মসজিদের মিহরাব। সে কারণেই এটি বাউল সাধকদের পবিত্রতম স্থান। এখানেই প্রতি বছর চৈত্রমাসের প্রথম বৃহস্পতিবারে মাজারের ওরস উপলক্ষে সমবেত হন বাউলরা । আত্মশুদ্ধি ও অধর চাঁদের সন্ধ্যানে এক নিগূঢ় তত্ত্ব তালাশ করেন তাঁরা। আর সেই সাথে একতারা-দোতারার সুরের মূর্ছনায় মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গন ।
শুক্রবার মেলায় ঘুরে দেখা গেছে বাউলরা তরিকা অনুযায়ি বিভিন্ন ভাগে ভাগ হয়ে অনুসারিদের সাথে নিয়ে মেতে উঠেছেন আধ্যাধিক আলোচনায়। সেই সাথে সমান তালে চলছে সিদ্ধি সেবন
মেলা উপলক্ষে বাহারি পণ্যের পসরা সাজিয়েছেন দোকানীরা। চলছে বেচাকেনা। মেলায় বিভিন্ন ধর্মের হাজারো নারী-পুরুষের সমাগমনের কারণে এটি একটি সার্বজনীন উৎসব বলে জানান আয়োজকরা।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..