বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

আদিবাসীদের ক্ষমতায়নে কাজ করছে ছায়াপরী

admin
  • Update Time : শনিবার ২৫ মার্চ, ২০১৭
  • ১৬৪ বার পঠিত

গোলাম মোস্তফা, নিজস্ব প্রতিবেদক সংময়ের সংবাদ

আদিবাসী অধ্যূষিত তাড়াশ উপজেলার মাধাইনগর ও দেশীগ্রাম ইউনিয়নের প্রত্যন্ত গ্রামের এসব মানুষরা এক সময় পারিবারিক জীবনযাপন এবং একাডেমিক শিক্ষার বাইরে কিছু জানার বা বোঝার চেষ্টাও করতো না। সামাজিক সব কর্মকান্ডে অংশগ্রহন দূরের কথা, নিজেদের মতামত প্রকাশেও তাদের ছিল অপারগতা। তবে ছায়াপরীর প্রয়াসে এখন নিজেদের এবং এলাকার উন্নয়নে বিভিন্ন ফোরামে অংশগ্রহন করে দাবি দেওয়া তুলে ধরতে শিখেছে তারা।
একশন এইড বাংলাদেশের সহায়তায় ডিডিপি নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা পনের থেকে ত্রিশ বছর বয়সী যুব-যুবাদের নিয়ে ২০১৬ সালের আগষ্ট থেকে বছর মেয়াদে নেতৃত্ব উন্নয়নের মাধ্যমে তাদের ক্ষমতায়িত করার কাজ শুরু করেন। এ লক্ষে সংস্থাটি প্রকল্প শুরুর দিকে কিশোর-কিশোরীদের অধিকতর প্রাধান্য দিয়ে সূর্যমুখী, রঙধনু এবং চাঁদের আলো নামে তিনটি যুব ফোরাম গঠন করে দেন।
ফোরামের সদস্য সাথী উড়াঁও, দ্বিপালী উড়াঁও, প্রসেঞ্জিত উড়াঁও, নিপা উড়াঁও, সুবল উড়াঁওসহ আরো অনেকেই জানান নিজেদের উদ্যোগে বাল্যবিবাহ বন্ধে ব্যাপক জন সচেতনতা তৈরির লক্ষে আমরা নারী-পুরুষ মিলে এক বিশাল ক্রিকেট টুর্ণামেন্ট খেলেছি। এখানে রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আমিনুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ইতোমধ্যে ইউনিয়ন পরিষদ সদস্যদের মাধ্যমে স্ট্যান্ডিং কমিটিতে নিজেদের সমস্যার কথা তুলে ধরায় বিদ্যুৎবিহীন খোর্দ্দ মাধাইনগর শ্রী শ্রী রাধা গোবীন্দ মন্দিরে সৌর বিদ্যুতের ব্যবস্থা করে দেওয়ার কথা জানিয়েছেন চেয়ারম্যান। মাধাইনগর থেকে খর্দ্দ মাধাইনগর জঞ্জালী পাড়া ব্রিজ পর্যন্ত গ্রামীন সড়ক নির্মান, সনঘই গ্রামের রাস্তা সংলগ্ন দূর্গা মন্দিরে ডিপ টিউবয়েল ও পাকা পায়খানা স্থাপন এবং সরাপপুর ঘনার পাড় থেকে প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা সংস্কারের প্রতিশ্রুতিও জানিয়েছেন তিনি। গামগুলোতে বাড়ি বাড়ি সচেতনতা সৃষ্টির ফলে বাল্যবিবাহ নেমে এসেছে প্রায় শূণ্যের কোটায়।
ডিডিপি‘র নির্বাহী পরিচালক কাজী সোহেল জানান ছায়াপরী গতানুগতিক অন্য সব প্রকল্পের তুলনায় কিছুটা ভিন্ন। এখানে যুব ফোরামের সদস্যরাই উন্নয়নমূলক সব কর্মসূচি বাস্তবায়ন করে থাকেন।
মাধাইনগর ইউপি চেয়ারম্যান মো. আবু হাসান মির্জা ছায়াপরী কর্মকান্ডের ভূয়সী প্রসংশা করে বলেন যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছে শিগগিরই তা যথাযথ বাস্তবায়ন করা হবে।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..