বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:২৮ পূর্বাহ্ন

তাড়াশে কমিউনিটি পুলিশিং মহা সমাবেশ-২০১৬ অনুষ্ঠিত

admin
  • Update Time : রবিবার ২৫ সেপ্টেম্বর, ২০১৬
  • ২৫৪ বার পঠিত

গোলাম মোস্তফা, নিজস্ব প্রতিবেদক, সময়ের সংবাদ: পুলিশই জনতা-জনতাই পুলিশ এই প্রতিপাদ্য নিয়ে কমিউনিটি পুলিশিং মহা সমাবেশ-২০১৬ অনুষ্ঠিত হয়েছে।  গতকাল রোবিবার বিকেল ৫টায় তাড়াশ  ডিগ্রি কলেজ মাঠে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ ও বাল্য বিবাহ প্রতিরোধ কল্পে তাড়াশ থানা কর্তৃক কমিউনিটি পুলিশিং মহা সমাবেশ আয়োজন করা হয়।
তাড়াশ থানা অফিসার ইন্চার্জ এটিএম আমিনুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন, রায়গঞ্জ এএসপি (সার্কেল) মোতাহার হোসেন। বক্তৃতায় তিনি কমিউনিটি পুলিশিং সম্পর্কে  বলেন, কোন ভৌগলিক এলাকায় বসবাসরত জনগোষ্ঠীকে সাধারণ অর্থে কমিউনিটি বলে। বৃহৎ অর্থে কোন বিধিবদ্ধ সংস্থা, সংগঠন ও প্রতিষ্ঠান ও কমিউনিটির অন্তর্ভুক্ত। কমিউনিটি পুলিশিং অর্থ কমিউনিটি কর্তৃক পরিচালিত পুলিশী ব্যবস্থা (Community driven policing system)। অন্যভাবে তিনি বলেন, কোন নির্দিষ্ট ভৌগলিক এলাকায় অপরাধ দমন ও অপরাধ উদঘাটন, অপরাধীদের গ্রেফতার, আইন-শৃঙ্খলা রক্ষা এবং বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে পুলিশ ও ঐ এলাকার জনগণের পারস্পরিক সহযোগিতা ও যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে সমস্যা ও সমস্যার কারণ চিহিৃত করে প্রতিরোধমূলক কার্যক্রমের মাধ্যমে সমস্যা সমাধানের উপায় উদঘাটন ও বাস্তবায়নের পদ্ধতিই কমিউনিটি পুলিশিং।
তিনি আরো বলেন, বাঙালী জাতির ব্যর্থতার ইতিহাস নেই। পুলিশ ও কমিউনিটি পুলিশিং সম্মিলিতভাবে কাজ করলে সমাজ থেকে মাদক, সন্ত্রাস, জঙ্গীবাদ ও বাল্য বিবাহ সহ সকল অপরাধ দমন করা সম্ভব।
সমাবেশে  অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,  তাড়াশ থানা কমিউনিটি পুলিশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস.এম. আব্দুর রাজ্জাক, সেক্রেটারি মো. মোসলেম উদ্দীন (ভাটা), তাড়াশ সদর  ইউনিয়ন চেয়ারম্যান মো. বাবুল শেখ, বারুহাস ইউপি চেয়ারম্যান মো. মোক্তার হোসেন, সময়ের সংবাদের প্রকাশক ও সম্পাদক গোলাম মোস্তফা, তাড়াশ সদর ইউনিয়ন আ.লীগ সভাপতি আব্দুর  রাজ্জাক, প্রেসক্লাব সেক্রেটারি রফিকুল ইসলাম,  সাংবাদিক এম. সানোয়ার হোসেন প্রমূখ।

Please follow and like us:

নিউজটি শেয়ার করুন


এ জাতীয় আরো খবর..